নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহে ডিপিডিসিতে চুক্তি সই

August 24, 2022
Posted in Press
August 24, 2022 admin

বিতরণ ব্যবস্থার সক্ষমতা ও দক্ষতা বৃদ্ধি করে গ্রাহক পর্যায়ে নিরবচ্ছিন্ন ও মানসম্পন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিতের লক্ষ্যে ‘ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কম্পানি লিমিটেডের (ডিপিডিসি) আওতাধীন এলাকায় উপকেন্দ্র নির্মাণ ও পুনর্বাসন, বিদ্যুৎ ক্যাপাসিটর ব্যাংক এবং স্মার্ট গ্রিড ব্যবস্থার প্রবর্তন’ শীর্ষক প্রকল্পের অধীনে ছয়টি উপকেন্দ্র ও বিদ্যুৎ সঞ্চালন লাইন নির্মাণের উদ্দেশ্যে দুটি পৃথক চুক্তি স্বাক্ষর হয়েছে।

এএফডির অর্থায়নে প্রকল্পের প্যাকেজ-১-এর লট-১ বাস্তবায়নের জন্য ডিপিডিসির সাথে জয়েন্ট ভেঞ্চার অব লারসেন অ্যান্ড টারবো লিমিটেড অ্যান্ড এনার্জিপ্যাক ইঞ্জিনিয়ারিং লিমিটেডের এবং লট-২ বাস্তবায়নের জন্য জয়েন্ট ভেঞ্চার অব এসপিটিডিই ও রিভারি পাওয়ার অ্যান্ড অটোমশেন ইঞ্জিনিয়ারিং লিমিটেডের চুক্তি স্বাক্ষর হয়েছে।

ডিপিডিসির পক্ষ থেকে চুক্তিতে প্রতিষ্ঠানের কম্পানি সচিব (উপসচিব) মো. আসাদুজ্জামান এবং জয়েন্ট ভেঞ্চার অব লারসেন, টারবো অ্যান্ড এনার্জিপ্যাকের পক্ষ থেকে প্রতিষ্ঠানটির ভাইস চেয়ারম্যান সুব্রত দত্ত গুপ্ত এবং জয়েন্ট ভেঞ্চার অব এসপিটিডিই এবং রিভারি পাওয়ার লিমিটেডের পক্ষ হতে ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর আবু বকর সিদ্দিক চুক্তিতে স্বাক্ষর করেন।

চুক্তির অধীনে ছয়টি নতুন উপকেন্দ্র নির্মাণ, একটি বিদ্যমান উপকেন্দ্রের সক্ষমতা বৃদ্ধি ও বিদ্যুৎ সঞ্চালন লাইন নির্মাণ করা হবে।

যা বাস্তবায়িত হলে ডিপিডিসির নিয়ন্ত্রণাধীন এলাকায় ১৩২কেভি লেভেলে ৪৮০ এমভিএ ও ৩৩ কেভি লেভেল ৫২৫ এমভিএ বিদ্যুৎ সরবরাহ বৃদ্ধি পাবে। পাওয়ার ফ্যাক্টর ০.৮৫ হতে ০.৯০-এ উন্নীত হবে। এ ছাড়া স্মার্ট গ্রিড ব্যবস্থা প্রবর্তনের ফলে মিটার ও ট্রান্সফরমারকে অনলাইন মনিটরিংয়ের আওতায় আনা যাবে, যার মাধ্যমে রক্ষণাবেক্ষণ সময় ও খরচ হ্রাস পাবে। টেকনিক্যাল ও নন-টেকনিক্যাল উভয় ধরনের লস হ্রাস করাসহ নিরাপত্তার সঙ্গে সিস্টেম পরিচালনা করা সম্ভব হবে।
অনুষ্ঠানে ডিপিডিসির ব্যবস্থাপনা পরিচালক বিকাশ দেওয়ান তার বক্তব্যে নির্দিষ্ট সময়ের মধ্যে প্রকল্পের কাজ সম্পাদনের ওপর গুরুত্বারোপ করে বলেন, ‘প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক নির্দিষ্ট সময়ের মধ্যে গুণগত মান বজায় রেখে যেন কার্য সম্পাদন করা হয় তা নিশ্চিত করতে হবে। প্রকল্প পরিচালকসহ সংশ্লিষ্ট সকলকে নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্প বাস্তবায়ন করার বিষয়ে সচেষ্ট থাকতে তিনি নির্দেশ প্রদান করেন। ’

চুক্তি সম্পাদন অনুষ্ঠানে ডিপিডিসির নির্বাহী পরিচালক ও যুগ্ম সচিব মো. শাহরিয়াজ, নির্বাহী পরিচালক (অর্থ) মো. গোলাম মোস্তফা, নির্বাহী পরিচালক (প্রকৌশল) মো. গিয়াস উদ্দিন জোয়ার্দার, নির্বাহী পরিচালক (আইসিটি অ্যান্ড প্রকিউরমেন্ট) আবদুল্লাহ নোমান, প্রকল্প পরিচালকসহ ডিপিডিসির ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং লারসেন অ্যান্ড টারবো লিমিটেড পক্ষ থেকে প্রতিষ্ঠানের ভাইস চেয়ারম্যান সুব্রত দত্ত গুপ্ত, রিভারি পাওয়ার অ্যান্ড অটোমশেন ইঞ্জিনিয়ারিং লিমিটেডের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর আবু বকর সিদ্দিক, ভাইস চেয়ারম্যান মো. আরিফুল হক, এনার্জিপ্যাক ইঞ্জিনিয়ারিং লিমিটেডের এজিএম মো. আজিজুর রহমান এবং এসপিটিডিইর মার্কেটিং ডিরেক্টর হু মুসহ ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।